উত্তরবঙ্গ

নদী থেকে বালি পাথর তোলার দাবীতে পথ অবরোধ কালচিনি ব্লকের নিমতি রাজ্য সড়কে।

আলিপুরদুয়ার, ২৮ সেপ্টেম্বরঃ নদী থেকে বালি পাথর তুলেই জীবিকা নির্বাহ করেন কালচিনি ব্লকের কয়েকশ পরিবার। করোনা আবহ শুরু হতেই নদী থেকে বালি পাথর তোলা একপ্রকার বন্ধ প্রশাসনিক নির্দেশে। সামনেই পুজো। তাই পুজোর আগে নদী থেকে বালি পাথর তোলার দাবীতে কয়েক মাস ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন কালচিনি ব্লকের কয়েক শ পরিবার। মঙ্গলবার একই দাবীতে তারা পথ অবরোধ করল কালচিনি ব্লকের নিমতি গামী রাজ্য সড়ক।

এদিন বালি পাথরের ব্যবসার সাথে যুক্ত কয়েকশ মানুষ সামিল হন এদিনের পথ অবরোধে। তাদের দাবি অবিলম্বে অনুমতি দিতে হবে নদী থেকে বালি পাথর উত্তোলনের। বিক্ষোভকারীরা জানান, দীর্ঘ প্রায় তিন মাসের বেশি সময় ধরে নদীতে বালি, পাথর উত্তোলন কাজ বন্ধ। এর ফলে সমস্যায় পড়েছে এই পেশায় যুক্ত কয়েক হাজার মানুষ। সামনেই পুজো এসময় কিভাবে জীবন জীবিকা নির্বাহ করে ভেবে কূল কিনারা পাচ্ছেনা তারা।

মঙ্গলবার সকাল নয়টা থেকে শুরু হয় নিমতি গামী রাজ্য সড়ক অবরোধ। খবর পেয়ে ঘটনাস্থলে পৌছায় কালচিনি ওসি অনির্বাণ মজুমদার, কালচিনি বিডিও। পরে বিষয়টি গুরুত্বসহকারে ভেবে দেখার আশ্বাস দিলে অবরোধ তুলে নেয় অবরোধকারীরা। এই অবরোধের ফলে ব্যপক যানজটের সৃষ্টি হয় নিমতি রাজ্য সড়কে।