Breaking News :

উত্তরবঙ্গ

১৯৪২ সালে তিন দিনের জন্য ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হয় বালুরঘাট। আজ পালিত হল ঐতিহাসিক বালুরঘাট দিবস।

দক্ষিণ দিনাজপুর, ১৪ সেপ্টেম্বরঃ ভারতের স্বাধীনতার ইতিহাসে বালুরঘাটের একটা আলাদা অধ্যায় রয়েছে। একদিকে যেমন ১৫ ই আগস্ট নয়, তিন দিন পর অর্থাৎ ১৯৪৭ সালের ১৮ আগস্ট স্বাধীন ভারতের পতাকা ওঠে বালুরঘাটে, তেমনি ভারতের স্বাধীনতা লাভের ৭ বছর আগেই ব্রিটিশ শাসন থেকে তিন দিনের জন্য হলেও স্বাধীনতা লাভ করে বালুরঘাট। সেই দিনটিকে স্মরণে রেখেই, আজ পালিত হল বালুরঘাট দিবস। ১৯৪২ সালের ১৪ সেপ্টেম্বর বালুরঘাটের ট্রেজারি বিল্ডিং থেকে ব্রিটিশ পতাকা নামিয়ে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেন স্বধীনতা সংগ্রামীরা। তিন দিন স্বাধীনতার স্বাদ পান বালুরঘাটবাসী। সেদিনটি স্মরণ করে প্রতি বছরের মত আজ বালুরঘাট দিবস পালন করলো বালুরঘাট দিবস উদযাপন কমিটি।

১৯৪২ সালে ভারত ছাড়ো আন্দোলনের ঢেউ আছড়ে পড়ে বালুরঘাটেও। বালুরঘাটের বাসিন্দা স্বাধীনতা সংগ্রামী সরোজ রঞ্জন চট্টোপাধ্যায় সহ অন্যান্য স্বাধীনতা সংগ্রামীদের নেতৃত্বে বালুরঘাট শহরের উপকণ্ঠে ডাঙ্গী গ্রামে আগের দিন রাতে, হাজার হাজার মানুষ জমায়েত হন। ১৪ সেপ্টেম্বর তারা বালুরঘাটে এসে শহর অবরুদ্ধ করে দেন। আগুন ধরিয়ে দেওয়া হয় আদালত, পোস্ট অফিস, প্রশাসনিক ভবনে। তৎকালীন প্রশাসনিক ভবন বর্তমানে ট্রেজারি বিল্ডিং থেকে বৃটিশ পতাকা নামিয়ে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। স্বাধীনতা সংগ্রামীদের ভয়ে পালিয়ে যান ব্রিটিশ কর্তারা। পালিয়ে যায় ব্রিটিশ বাহিনী। তিন দিন স্বাধীন থাকার পর ব্রিটিশ সেনা ফিরে এসে পুনরায় দখল নেয় বালুরঘাটের। চলে ধরপাকড়, অত্যাচার। অনেক স্বাধীনতা সংগ্রামীকে জেলবন্দী করা হয়।

সেই দিনটিকে স্মরণ করে প্রতিবছর ১৪ সেপ্টেম্বর পালিত হয় বালুরঘাট দিবস। বালুরঘাট দিবস উদযাপন কমিটির পক্ষ থেকে আজ সকাল নয়টায় ডাঙ্গী গ্রামের শহীদ বেদীতে মাল্যদান ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ১১ টায় বালুরঘাট প্রশাসনিক ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন দক্ষিণ দিনাজপুর জেলা শাসক আয়েশা রাণী। সেখানে শহীদ বেদীতে মাল্যদান করেন জেলাশাসক। বালুরঘাট দিবস উদযাপন কমিটির পক্ষে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পীযূষ কান্তি দেব, সুভাষ চাকী, সুশোভন চ্যাটার্জী, বিপ্লব খাঁ, জেলা পুলিশ সুপার রাহুল দে, বালুরঘাট পুরসভার চেয়ারপারসন শেখর দাশগুপ্ত সহ বালুরঘাটের বিশিষ্ট মানুষজন।

নদী থেকে বালি পাথর তোলার দাবীতে পথ অবরোধ কালচিনি ব্লকের নিমতি রাজ্য সড়কে। Read More..

ভবানীপুর উপনির্বাচনের উত্তাপ বালুরঘাটে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে বালুরঘাটে মহিলা তৃণমূল কংগ্রেসের দেওয়াল লিখন। Read More..

শিলিগুড়ি টাউন স্টেশন থেকে জংশন পর্যন্ত সৌন্দর্যায়ন করবে শিলিগুড়ি পুরনিগম। বিশ্ব পর্যটন দিবসে প্রস্তাব প্রাক্তন পর্যটনমন্ত্রী গৌতম দেবের। Read More..

৫০ লক্ষাধিক টাকার নেশার ইয়াবা ট্যাবলেট উদ্ধার বালুরঘাটে। গ্রেপ্তার তিন পাচারকারী। Read More..

খেলতে গিয়ে পা পিছলে নদীতে পড়ে মৃত্যু কিশোরের। শোকের ছায়া মুর্শিদাবাদের কান্দিতে। Read More..

রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগের পরীক্ষা। মালদা এবং জলপাইগুড়িতে আটক ভুয়ো... Read More..

পরীক্ষা কেন্দ্রে ঢোকার মুখে অধ্যাপকের গাড়ির ধাক্কায় পা ভাঙলো... Read More..

বিধানসভায় মেলেনি টিকিট। ক্ষোভে দলবল নিয়ে বিজেপি ছাড়লেন রাজ্য কমিটির সদস্য... Read More..

রবীন্দ্রনাথ ঘোষ গোষ্ঠী এবং পার্থপ্রতিম রায় গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ... Read More..

মুক ও বধির যুবতীকে ধর্ষণ করে খুনের চেষ্টা। পলাতক অভিযুক্ত। Read More..