Breaking News :

উত্তরবঙ্গ

গঙ্গা ভাঙনে নদী গর্ভে ২০০ বাড়ি। ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে আন্দোলনের হুঁশিয়ারি রাজ্য সেচ প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিনের।

মালদা, ১৩ সেপ্টেম্বরঃ যার যায় সেই বোঝে ঘরবাড়ি গঙ্গায় তলিয়ে যাওয়ার কষ্ট। মাথা গোঁজার মতো না আছে ঘর, না আছে খাবার। এক ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন হয়ে উঠেছে মালদা জেলার কালিয়াচক ৩ নম্বর ব্লকের বীরনগর। এই পরিস্থিতি সৃষ্টি হওয়ার জন্য ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষকে দায়ী করে ভাঙন পীড়িতদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন রাজ্য সেচ দপ্তরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। অবিলম্বে ভাঙন পীড়িতদের জন্য ব্যবস্থা না নিলে, ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

প্রতিবছরের মত এবছরও গঙ্গা ভাঙ্গন অব্যাহত মালদার কালিয়াচক ৩ নম্বর ব্লকের বীরনগর-এর বিভিন্ন এলাকায়। বেশ কিছুদিন গঙ্গা ভাঙ্গন বন্ধ থাকার পর আবারও রবিবার থেকে তলিয়ে গিয়েছে প্রায় ২০০-এর বেশী ঘরবাড়ি। কোথায় যাবেন, কি খাবেন কিছুই বুঝতে পারছেন না ভাঙনপীড়িতরা। যে যেখানে পারছেন আগে থেকেই বাড়িঘর ছেড়ে চলে যাচ্ছেন। বীরনগর হাই স্কুলে কিছু মানুষের থাকার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু সেই এলাকাতেও ভাঙ্গনের আশঙ্কায়, সেখান থেকেও বেরিয়ে পড়ছেন শঙ্কিত মানুষেরা। বিভিন্ন এলাকায় আত্মীয়-স্বজনের বাড়িতে আশ্রয় নিচ্ছেন তারা। আর যাদের সেই সংস্থানও নেই, তারা বেছে নিচ্ছেন ফুটপাথকে। এক ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হয়ে উঠেছে বীরনগর জুড়ে।

বড় কষ্টে আছেন ভাঙন পীড়িতরা। তাঁদের কথায়, বহু মানুষ ভিড় করছেন গঙ্গা ভাঙ্গন দেখতে। কিন্তু ঘরবাড়ি সর্বস্ব গঙ্গার গর্ভে চলে যাওয়ায়, তাঁদের ভেতরটা ফেটে যাচ্ছে বলে জানিয়েছেন ভাঙন পীড়িতরা। দিন আনি দিন খাওয়া এইসব মানুষদের কোনরকমে মাথাগোঁজার মতো সংস্থানটাও চলে গিয়েছে নদী গর্ভে। এরকম পরিস্থিতিতে প্রশাসনকে পাশে থাকার অনুরোধ জানিয়েছেন ভাঙন পীড়িতরা। বারবার গঙ্গা ভাঙ্গনে তলিয়ে যাওয়া থেকে কবে রেহাই পাওয়া যাবে সেদিকে তাকিয়েই এখন দিন গুনছেন ভাঙন পীড়িত এলাকার বাসিন্দারা।

অন্যদিকে, কালিয়াচক ব্লকের বীরনগর এলাকার মানুষের এই অসহায় পরিস্থিতির জন্য ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষকেই দায়ী করেছেন রাজ্য সেচ দপ্তরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। বিষয়টি নিয়ে বারবার ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও, কাজের কাজ কিছুই হয়নি বলেই অভিযোগ সাবিনা ইয়াসমিনের। ভাঙন পীড়িতদের পাশে দাঁড়ানোর আশ্বাস দেওয়ার পাশাপাশি, অবিলম্বে ব্যবস্থা না নিলে ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন রাজ্য সেচ দপ্তরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন।

নদী থেকে বালি পাথর তোলার দাবীতে পথ অবরোধ কালচিনি ব্লকের নিমতি রাজ্য সড়কে। Read More..

ভবানীপুর উপনির্বাচনের উত্তাপ বালুরঘাটে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে বালুরঘাটে মহিলা তৃণমূল কংগ্রেসের দেওয়াল লিখন। Read More..

শিলিগুড়ি টাউন স্টেশন থেকে জংশন পর্যন্ত সৌন্দর্যায়ন করবে শিলিগুড়ি পুরনিগম। বিশ্ব পর্যটন দিবসে প্রস্তাব প্রাক্তন পর্যটনমন্ত্রী গৌতম দেবের। Read More..

৫০ লক্ষাধিক টাকার নেশার ইয়াবা ট্যাবলেট উদ্ধার বালুরঘাটে। গ্রেপ্তার তিন পাচারকারী। Read More..

খেলতে গিয়ে পা পিছলে নদীতে পড়ে মৃত্যু কিশোরের। শোকের ছায়া মুর্শিদাবাদের কান্দিতে। Read More..

রাজ্য পুলিশের কনস্টেবল নিয়োগের পরীক্ষা। মালদা এবং জলপাইগুড়িতে আটক ভুয়ো... Read More..

পরীক্ষা কেন্দ্রে ঢোকার মুখে অধ্যাপকের গাড়ির ধাক্কায় পা ভাঙলো... Read More..

বিধানসভায় মেলেনি টিকিট। ক্ষোভে দলবল নিয়ে বিজেপি ছাড়লেন রাজ্য কমিটির সদস্য... Read More..

রবীন্দ্রনাথ ঘোষ গোষ্ঠী এবং পার্থপ্রতিম রায় গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ... Read More..

মুক ও বধির যুবতীকে ধর্ষণ করে খুনের চেষ্টা। পলাতক অভিযুক্ত। Read More..